বন্ধ করুন

এস.ভি.ই.ই.পি

পদ্ধতিগত ভোটারদের শিক্ষা এবং নির্বাচনী অংশগ্রহণমূলক কর্মসূচি (এসভিইইপি):

পদ্ধতিগত ভোটারদের শিক্ষা ও নির্বাচনী অংশগ্রহণমূলক কর্মসূচী, যা এসভিইইপি হিসাবে বেশি পরিচিত, এটি ভোটারদের শিক্ষা, ভোটার সচেতনতা এবং ভারতের ভোটারদের সাক্ষরতার প্রচারের জন্য ভারতের নির্বাচন কমিশনের প্রধান কর্মসূচি। ২০০৯ সাল থেকে নির্বাচন নির্বাচনী প্রক্রিয়া সম্পর্কিত প্রাথমিক জ্ঞানের সাথে নির্বাচনকারীদের প্রস্তুত করা এবং তাদের সজ্জিত করার দিকে কাজ করছে.

নির্বাচনের সময় সমস্ত যোগ্য নাগরিককে ভোট দিতে এবং একটি অবগত সিদ্ধান্ত গ্রহণের জন্য উত্সাহিত করে ভারতে সত্যিকারের অংশগ্রহণমূলক গণতন্ত্র তৈরি করা এসভিইইপি’র প্রাথমিক লক্ষ্য। এই কর্মসূচী একাধিক সাধারণের পাশাপাশি লক্ষ্যভিত্তিক হস্তক্ষেপের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে যা রাজ্যের আর্থ-সামাজিক, সাংস্কৃতিক এবং জনসংখ্যার প্রোফাইলের পাশাপাশি পূর্ববর্তী দফায় নির্বাচনী অংশগ্রহণের ইতিহাস এবং এর শিক্ষার ইতিহাস অনুসারে ডিজাইন করা হয়েছে।

লোকসভা নির্বাচন -২০১৯ চলাকালীন ইভিএম-ভিভিপ্যাট সচেতনতা:

দার্জিলিং, কার্শিয়াং, মিরিক, শিলিগুড়ি এবং বিভিন্ন ব্লক জুড়ে প্রায় ৬০০ লোক শিল্পী ইভিএম-ভিভিপ্যাট সচেতনতামূলক কর্মসূচিতে নিযুক্ত ছিলেন। স্কিট, গান এবং সংক্ষিপ্ত ভিডিওগুলির মাধ্যমে সচেতনতামূলক কর্মসূচি পরিচালিত হয়েছিল। বিভাগীয় বিশেষজ্ঞ এবং প্রশিক্ষিত শিল্পীরা ইভিএম এবং ভিভিপ্যাট কার্যকারিতা সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করেন।

জাতীয় ভোটার দিবস (এনভিডি):

ভারত প্রতি বছর ২৫ জানুয়ারী এই দিনটি পালন করে। জাতীয় ভোটার দিবস উদযাপনের উদ্দেশ্য হ’ল যুবকদের ভোটদান সম্পর্কে সচেতন করা। এটি প্রথম ২৫ শে জানুয়ারী, ২০১১ সালে উদযাপিত হয়েছিল। কমিশনের প্রতিষ্ঠা দিবস উপলক্ষে এটি উদযাপিত হয়।

হুগলি জেলা এর এসভিইইপি ডকুমেন্টস ডাউনলোড(৭.৫৯ এমবি)